Wednesday, June 11, 2014

রাজশাহী অঞ্চলে বাঁশ শিল্প রক্ষায় জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন

রাজশাহী: বাঁশের তৈরি বিভিন্ন সামগ্রীর চাহিদা কমে যাওয়ায় দীর্ঘদিন ধরে দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে বাঁশ শিল্পে মন্দাভাব বিরাজ করছে। তাই বাঁশ শিল্প রক্ষা ও উৎপাদন বৃদ্ধির জন্য বিশেষ পদক্ষেপ গ্রহণ করা অপরিহার্য হয়ে পড়েছে।

পরিবেশবিদ ও গবেষকগণ জানান, স্থানীয় ও আঞ্চলিক বাজারে বাঁশজাত সামগ্রীর চাহিদা বৃদ্ধির জন্য প্রয়োজন নির্ভর সামগ্রী উৎপাদন করা দরকার। আর এসব সামগ্রী তৈরিতে যেসব প্রতিবন্ধকতা রয়েছে তাও দূর করতে হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ইনস্টিটিউটের সহযোগী অধ্যাপক ড. রেদওয়ানুর রহমান বলেন, দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে প্রায় ১ হাজার গ্রামের ৫০ হাজারেরও বেশি মানুষ বাঁশ শিল্পের সঙ্গে জড়িত। তাদের মধ্যে বেশির ভাগই নারী ও আদিবাসী এবং তাদের আয়ের প্রধান উৎসই বাঁশের কাজ। এছাড়া এ অঞ্চলের প্রায় ৩০ হাজার মানুষ বাঁশের সামগ্রী তৈরি ও ব্যবসার ওপর সম্পূর্ণ নির্ভরশীল এবং এর মাধ্যমেই তাদের জীবন-জীবিকা নির্ভর করে।

তিনি জানান, স্থানীয় বাজার থেকে বাঁশ সংগ্রহ করে কারিগররা বাঁশের বিভিন্ন দ্রব্য-সামগ্রী তৈরি করেন এবং তা ক্ষুদ্র ব্যবসায়ীদের নিকট বিক্রি করেন। ক্ষুদ্র ব্যবসায়ীরা গ্রাম ঘুরে ঘুরে বাঁশের তৈরি সামগ্রী কিনে এলাকার বিভিন্ন বাজারে বিক্রি করেন। তবে বাঁশের কারিগররা বিভিন্ন কারণে প্রাপ্য লাভ থেকে বঞ্চিত হন। এরমধ্যে হয়েছে বাঁশের অধিক দাম, কাঁচামালের অনিয়মিত সরবরাহ ও বিভিন্ন বাজারে মালামাল নিয়ে যাওয়ার সমস্যা। অন্যদিকে প্লাষ্টিক সামগ্রীর সম্প্রসারণ সহজলভ্যতায় বাঁশের সামগ্রীর চাহিদা কমে যাওয়ার কারণেও বাঁশ শিল্পের সঙ্গে সংশ্লিষ্টরা ততটা লাভবান হতে পারছেন না।

ড. রেদওয়ানুর রহমান আরো জানান, পান বহনের জন্য ব্যাপকভাবে বাঁশের ঝুড়ি ব্যবহার করা হয়। আর বিভিন্ন ফলের মৌসুমে বাঁশের ঝুড়ির ব্যবহার বেড়ে যায়। আম, টমেটো, লিচু, পেয়ারা, পেঁপে ইত্যাদি ফল বাজারে সরবরাহের ক্ষেত্রে বাঁশের তৈরি ঝুড়িসহ অন্যান্য বাঁশজাত সামগ্রী ব্যাপকভাবে ব্যবহার করা হয়। 

তিনি মনে করেন, বাঁশজাত সামগ্রী তৈরি ও বাজারজাতকরণের ক্ষেত্রে বিদ্যমান সমস্যা চিহ্নিত করা প্রয়োজন। আর চিহ্নিত সমস্যাগুলো সমাধানের জন্য দ্রুত পদক্ষেপ নিতে হবে। যাতে বাঁশ শিল্পের সঙ্গে জড়িতরা তাদের আয় বৃদ্ধি করতে পারেন। আর এর মাধ্যমে দারিদ্র্য নিরসনে উল্লেখযোগ্য ভূমিকা রাখা সম্ভব। বাঁশের তৈরি পরিবেশবান্ধব সামগ্রীর ব্যবহার বৃদ্ধির জন্যও সচেতনতা তৈরি করতে হবে। 

বাঁশ শিল্পের প্রসারের জন্য বিভিন্ন সেক্টর থেকে উদ্যোগ নিতে হবে। এক্ষেত্রে নার্সারীর মালিকরা তাদের নার্সারীতে বাঁশের সামগ্রী ব্যবহার করতে পারেন। নার্সারী কর্তৃপক্ষ বাংলাদেশ বন গবেষণা ইনস্টিটিউট ও সামাজিক বন বিভাগের সহযোগিতায় বাঁশের সামগ্রী তৈরিতে প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা নিতে পারেন। বাঁশের তৈরি সামগ্রীর ব্যবহার বৃদ্ধি ও বাজারজাতের জন্য জরিপের উদ্যোগও নেয়া যেতে পারে। আর ঢাকাসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বাণিজ্যিক এলাকায় বাঁশশিল্প প্রসারের জন্য প্রস্তুতকারক ও পাইকারী বিক্রেতাদের মধ্যে একটা যোগসূত্র স্থাপন করতে হবে।

এছাড়া বাঁশের তৈরি সামগ্রী বিদেশে রফতানির জন্যও প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে সংশ্লিষ্টদের। 
বরেন্দ্র উন্নয়ন প্রচেষ্টার পরিচালক ফয়জুল্লাহ চৌধুরী মনে করেন বাঁশ শিল্পকে রক্ষা ও সম্প্রসারণের জন্য সরকারি পর্যায়ে বিশেষ উদ্যোগ নিতে হবে। বেসরকারি খাতে এই শিল্পের প্রসারের জন্য সরকারের পক্ষ থেকে কিছু সুযোগ-সুবিধা ও নিশ্চিত করতে হবে।

তার মতে বাঁশ ব্যবসায়ী, বাঁশের সামগ্রী প্রস্তুতকারী ও এ খাতের ব্যবসায়ীদেরকে ক্ষুদ্র ঋণের আওতায় আনা উচিত। এতে অবহেলিত বাঁশ শিল্পের প্রসার ঘটবে। 

এসব পদক্ষেপ গ্রহণ করলে বাঁশ উৎপাদনকারী, বাঁশজাত সামগ্রী প্রস্তুতকারক ও এর সঙ্গে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা সবাই সমভাবে উপকৃত হবেন। মোট কথা, এতে সরকারের দারিদ্র্য নিরসন কার্যক্রমও সফল হবে।

No comments:

Post a Comment