Thursday, June 11, 2020

বাজেট বস্তুনিষ্ঠু নয়: মির্জ্জা আজিজ

স্টাফ রিপোর্টার: সাধারণত যে কোনো বাজেটে কিছুটা উচ্চভিলাষ ও কিছুটা বস্তুনিষ্ঠতার সামঞ্জস্য রেখে বাজেট প্রণয়ন করা হয়। কিন্তু এবারের বাজেটটিতে উচ্চভিলাষ আছে বস্তুনিষ্ঠুতা নেই। এছাড়া প্রস্তাবিত বাজেটে করোনার ঝুঁকি মোকাবিলায় যে কাঠামো থাকা দরকার সেটা পরিপালন হয়নি বলে জানিয়েছেন অর্থনীতিবিদরা। অর্থমন্ত্রীর প্রস্তাবিত বাজেট নিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তারা এ মন্তব্য করেন।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক অর্থ উপদেষ্টা ড. এবি মির্জ্জা আজিজুল ইসলাম বলেছেন, এবার অর্থমন্ত্রী মুস্তাফা কামাল যে বাজেট প্রস্তাব করেছেন তা বাস্তবায়ন যোগ্য নয়। ৮.২ শতাংশ প্রবৃদ্ধি কিভাবে হবে তার বাস্তব সম্মত্য ভিত্তি নাই। বিশ্বব্যাংক বলেছে, ২০২০-২১ অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি হবে ১ শতাংশ। অথচ এই প্রবৃদ্ধি হলো বাজেটের মূল ভিত্তি। এটাই যদি দূর্বল হয় তখন রাজস্ব আদায়ের টার্গেট অর্জন হবে না। এতে বাজেটে ঘাটতির মাত্রা বাড়বে। সবমিলিয়ে এবারের বাজেট বস্তুনিষ্ঠ নয়। সাধারণত যে কোনো বাজেটে কিছুটা উচ্চভিলাষ ও কিছুটা বস্তুনিষ্ঠতার সামঞ্জস্য রেখে বাজেট প্রণয়ন করা হয়। কিন্তু আমি মনে করি এবারের বাজেটটিতে উচ্চভিলাষ আছে বস্তুনিষ্ঠুতা নেই। 

প্রস্তাবিত বাজেটে করোনার ঝুঁকি মোকাবেলায় যে কাঠামো থাকা দরকার সেটা পরিপালন হয়নি বলে জানিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় সিপিডির ফেলো অধ্যাপক ড. মোস্তাফিজুর রহমান বলেন, আমাদের মনে হয়েছে এই বাজেটে অনুমিতি বিষয় কাজ করেছে। সেটা বাস্তব অবস্থার প্রতিফলন করে না। কারণ বাজেটের যেসব প্রস্তাব দেখেছি, সম্পদ আহরণ থেকে সম্পদ ব্যয়ে বিভিন্ন খাতে যেভাবে ব্যয় নির্ধারণ করা হয়েছে, মনে হয়েছে আমরা খুব দ্রুতই করোনা থেকে মুক্ত হবো এবং অর্থনীতি পুনরুদ্ধার হবে। 

সাউথ এশিয়ান নেটওয়ার্ক অন ইকোনমিক মডেলিংয়ের (সানেম) নির্বাহী পরিচালক ড. সেলিম রায়হান বলেন,  প্রস্তাবিত বাজেটে রাজস্বের ও জিডিপির লক্ষ্যমাত্রা বাস্তবসম্মত হয়নি। বাজেটে স্বাস্থ্য খাতে বরাদ্দ বাড়ানো হয়েছে, কিন্তু সেটি যথেষ্ট কি না, সেটি নিয়েও প্রশ্ন রয়েছে বলে মনে করেন তিনি। ৮.২ শতাংশ জিডিপির প্রবৃদ্ধির যে লক্ষ্যমাত্রা ধরা হয়েছে সেটিতে এই প্রশ্ন তৈরি হয় যে, আমরা কি অনুমান করে নিচ্ছি যে, খুব অল্প সময়ের মধ্যেই অর্থনৈতিক কর্মকা- স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে? আর তাতে অর্থনৈতিক প্রবৃদ্ধি ৮ শতাংশের ওপরে যে গতিধারায় ছিল সেখানে ফিরে আসবে?

No comments:

Post a Comment